বৈদ্যুতিক নিরাপত্তায় আরসিডি।

Posted by: innovernbd Comments: 0

আরসিডি (RCD – Residual Current Device) হচ্ছে একধরনের প্রতিরক্ষা সরঞ্জাম বা ডিভাইস যা আমাদের বৈদ্যুতিক শক থেকে রক্ষা করে। আরসিডির অনেক প্রকারভেদ আছে যেমন, ইএলসিবি (ELCB), আরসিসিবি(RCCB) এবং আরসিবিও(RCBO) ইত্যাদি। মূলত আরসিবি সার্কিট ব্যবহার করা হয় বৈদ্যুতিকরণ বা বৈদ্যুতিক শক থেকে মানুষের জীবন রক্ষার এবং বৈদ্যুতিক লিকেজ মুক্ত নিরাপদ বিদ্যুৎ প্রবাহের জন্য।

আরসিডির কর্মপদ্ধতি সাধারণ এটি বৈদ্যুতিক লিকেজ সনাক্ত করতে পাড়ে। যখন কেউ বৈদ্যুতিক তার বা সংসপর্শে বিদ্যুতায়িত হয় তখন বিদ্যুৎ প্রবাহ ঐ ব্যাক্তির মাধ্যমে মাটিতে চলে যায় অর্থাৎ লিকেজ হয় আর এই লিকেজ কারেন্ট আরসিডি তা নির্ণয় করে এবং সার্কিট বিচ্ছিন্ন করে দেয়। সাধারণত সার্কিট ব্রেকারগুলির সর্বনিম্ন ৫ অ্যাম্পিয়ার রেটিংযুক্ত হয়, তাই সার্কিট ব্রেকার সার্কিটকে বৈদ্যুতিক শক থেকে মানুষকে রক্ষা করতে পারেনা। বরং সার্কিট ব্রেকারের কাজ হল বৈদ্যুতিক ওভারলোড বা শর্ট সার্কিট থেকে রক্ষা করা যাতে সার্কিট বা বৈদ্যুতিক ব্যাবস্থায় আগুন না লেগে যায়। যেহেতু আমরা জানি যে মাত্র ৪০ মিলি অ্যাম্প বিদ্যুৎ প্রবাহ একটি শক্তিশালী মানুষকে হত্যা করার জন্য যথেষ্ট, তাই প্রাণঘাতী বৈদ্যুতিক শক থেকে জীবন বাচাতে হলে যথাযথ নিরাপত্তার ব্যবস্থা রাখতে হবে।

এমনকি কোন ভাবে যদি কোন প্যানেলের মোটর বা ইউটিলিটির(ফ্যান, ইলেকট্রিক্যাল টুলস) বৈদ্যুতিক সরঞ্জাম ইত্যাদি বিদ্যুতায়িত হয়, তাহলে আরসিবি এটি সনাক্ত করে এবং সাথে সাথেই সার্কিটটি সংযোগ বিচ্ছিন্ন করবে যদিও তার যথাযথ গ্রাউন্ডিং বা আর্থিং করা থাকে। এভাবে আরসিডির মাধ্যমে আমরা বৈদ্যুতিক ব্যবস্থা নিরাপদ করতে পারি।

Call Now ButtonCall Now